,

আসামের নাগরিকপুঞ্জি প্রকাশের পর জকিগঞ্জ সীমান্তে সতর্ক নজরদারী

জকিগঞ্জ(সিলেট)::
ভারতের আসামে নাগরিকপুঞ্জি ন্যাশনাল রেজিস্ট্রার ফর সিটিজেন্স(এনআরসি) প্রকাশের পর সিলেটের জকিগঞ্জ সীমান্তে নজরদারি বাড়িয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এছাড়া জনসাধারণকে সতর্ক থাকতে মসজিদে মসজিদে প্রচার করা হয়েছে বিষয়টি।
নাগরিক তালিকা থেকে বাদ পড়া ভারতীয়রা যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে তাই নজরদারি বাড়ানো হয়েছে বলে জানা গেছে। সিলেটের অন্যান্য সীমান্তে সীমান্তরক্ষী বাহিনী সতর্ক থাকলেও জকিগঞ্জের সাথে যেহেতু আসামের সংযোগ রয়েছে। ফলে জকিগঞ্জ সীমান্তে নজরদারি সবচেয়ে বেশি বাড়িয়েছে বিজিবি।
শনিবার আসামের বহুল আলোচিত এই নাগরিক তালিকা প্রকাশিত হয়। তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ১৯ লাখ নাগরিক। এনআরসি প্রকাশের ফলে তালিকাভুক্তরা রাষ্ট্রহীন, উদ্বাস্তু, বিদেশী কিংবা অনুপ্রবেশকারী হিসেবে চিহিৃত হবার শঙ্কায় রয়েছেন। তবে বাদ পড়ারা ১২০ দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন৷ ভারতের বিজেপি সরকার না বললেও দল হিসেবে বিজেপি এদের বাংলাদেশের নাগরিক বলে আসছে অনেক দিন ধরেই।
বিজিবি জকিগঞ্জ ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার রবিউল ইসলাম জানান, আমরা সীমান্তে সতর্ক থাকতে নির্দেশনা পেয়েছি। শুক্রবার বিষয়টি জকিগঞ্জ সীমান্তের মসজিদে মসজিদে প্রচার করা হয়েছে।
বিজিবি’র ১৯ ব্যাটেলিয়ানের অধিনায়ক লে. কর্নেল সাঈদ হোসেন কালেরকণ্ঠকে বলেন, আসাম ইস্যুতে শঙ্কিত হবার মতো কিছু দেখছি না। আমাদের সীমান্তে ওইরকমভাবে নিরাপত্তা জোরদার করার কোনো নির্দেশনা আসেনি কিংবা অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়নি। তবে আমরা যে কোনো অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক রয়েছি। পুশ ব্যাকের মতো অনাকাঙ্খিত যে কোনো ঘটনা মোকাবেলায় তিনি স্থানীয়দের সতর্কতা ও সহযোগিতা কামনা করেন। তিনি আরও বলেন, আসাম ইস্যু ছাড়াও আমাদেরকে সীমান্তের নিরাপত্তা ও নজরদারি বাড়াতে হচ্ছে। কারণ ভারত ও বাংলাদেশ দুই সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের পাচার, মাদক পাচার, চোরাচালান ঠেকাতে সবসময়ই আমাদের সতর্ক থাকতে হয়। জকিগঞ্জের সাথে ভারতের আসামের করিমগঞ্জ ও শিলচরের প্রায় ৫৪ কি.মি. সীমান্ত রয়েছে ১৯ বিজিবির অধীনে। পুরো এলাতেই আমরা সতর্ক রয়েছি।
জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মো. আব্দুন নাসের বলেন, সীমান্ত এলাকায় সবসময়ই পুলিশের সতর্কতা থাকে। আসামের বিষয় নিয়ে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সতর্ক আছি।

     এ জাতীয় আরো খবর