,

জকিগঞ্জে চাহিদার অর্ধেক গরু রয়েছে তুবও দাম কম!

  • স্টাফ রাইটার::
    ঈদুল আযহার অার মাত্র ৫ দিন বাকী। ঈদ
    উপলক্ষে সিলেটের জকিগঞ্জ  উপজেলায় এবার চাহিদার অর্ধেক গরু থাকলেও দাম কম রয়েছে বলে জানা গেছে।  এবার জকিগঞ্জে ১৩ হাজারের বেশি গবাদিপশু কোরবানি হবে বলে ধারনা করছে
    স্থানীয় পাণি সম্পদ অফিস। উপজেলা ভারপ্রাপ্ত পাণি সম্পদ কর্মকর্তা ওয়াজেদ অাহমদ জানান, জকিগঞ্জে খামার পর্যায়ে ৩৪৩৪ টি গরু,৮৫টি মহিষ,৩০৫টি ছাগল,৩০টি ভেড়া সহ প্রায় ৭ হাজারের মত গবাদিপশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। যা চাহিদার প্রায় অর্ধেক। প্রয়োজনীয় সংখ্যক গরু বাইরের জেলাসমূহ থেকে পরিস্থিতি অনুযায়ী যোগানের জন্য যোগাযোগ রাখা হচ্ছে।
    উপজেলা নির্বাহী অফিসার বিজন কুমার সিংহ জানান, ৬ টি অস্থায়ী গরুর বাজারসহ উপজেলায় মোট ১১টি গরুর বাজার রয়েছে। কভিড -১৯ এর কারণে  সব গরুর হাটেই ক্রেতা বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মেনে ক্রয় বিক্রয়ের অাহবান জানান তিনি।
    জকিগঞ্জ বাজারের ইজারাদার শিহাব অাহমদ জানান, এবার গরুর বেচা বিক্রি খুবই কম। ছোট গরুর দাম বেশি, বড় গরুর দাম কম। এবার ভারতীয় গরু নেই জকিগঞ্জে, খামারিদের হাতেও গরু কম। স্থানীয় কৃষকদের গরুই বেশী। তিনি বলেন জকিগঞ্জে সবচেয়ে বেশী গরু ক্রয় বিক্রি হয় কালিগঞ্জ,শাহগলি ও জকিগঞ্জ বাজারে। গরু কম বিক্রি হওয়ায় ইজারাদারগণ ক্ষতিগ্রস্ত হবেন বলে তিনি অাশঙ্কা করেন। উল্লেখ্য,সিলেট জেলায় এবার কোরবানির জন্য প্রায় ১ লক্ষাধিক গবাদিপশু প্রস্তুত রয়েছে তবে তা চাহিদার প্রায় অর্ধেক । যার মধ্যে খামার পর্যায়ে প্রায় ৫৫,৩৪৫টি গরু, মহিষ ৮৩৯টি, ছাগল ৬৫২৯টি ও ভেড়া ১,৬৪৩টি রয়েছে।

     এ জাতীয় আরো খবর