,

জকিগঞ্জ উপজেলা প্রশাসনে ১৭৭ টি পদ শূন্য : কাজকর্মে স্থবিরতা

আল মামুন,জকিগঞ্জ::
জকিগঞ্জ উপজেলা প্রশাসনে ১৭১ টি কর্মকর্তা-কর্মচারীর সরকারী পদ শূণ্য হওয়ায় প্রশাসনিক কর্মকান্ডে চরম স্থবিরতা বিরাজ করছে। সীমান্তবর্তী ও দূরের উপজেলায় চাকরি করাকে অনেক শাস্তিমূলক মনে করেন। তাই কর্মকর্তা ও কর্মচারীরা এখানে থাকতে চান না। ফলে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে উপজেলার বিভিন্ন দপ্তরে সেবা নিতে আসা মানুষের দুর্ভোগ পোহাতে হয়।

উপজেলা নির্বাহী অফিসার সূত্র জানায়, উপজেলা নির্বাহী অফিসার শহীদুল হককে সম্প্রতি মন্ত্রণালয়ে ন্যাস্ত করা হয়েছে এখনো এ পদে কেউ যোগদান করেননি। সহকারি কমিশনার (ভ’মি) মিজানুর রহমানকে মাধবপুরে বদলী করা হয়েছে।
উপজেলা মেডিকেল অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ফায়ার স্টেশন কর্মকর্তা, উপজেলা সাব রেজিস্টার, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তার মতো গুরত্বপূর্ণ পদগুলো দীর্ঘদিন থেকে শূন্য রয়েছে। উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তার ২০টি পদের মধ্যে ১৩টি পদই শূন্য রয়েছে। সহকারী শিক্ষা অফিসারের ৪টি পদ শূন্য।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মকর্তা কর্মচারীর ৫০টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে চিকিৎসকের ৬টি, সেবিকার ৩টি পদ প্রায় ১০ বছর থেকে শুন্য রয়েছে। ফার্মাসিস্টের চারটি পদের সবগুলোই প্রায় ৩ বছর শুন্য। ঝাড়–দারের ৫টি পদের মধ্যে ৩টি পদই শুন্য। উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের ৬টি,স্বাস্থ্য সহকারীর ১৬টি পদ ও পরিচ্ছন্নতাকর্মীর ৩টি পদ শূন্য। কাগজে কলমে গাইনী চিকিৎসক থাকলেও ডা. গায়েকা রেহনুমা সম্প্রতি জকিগঞ্জে সকালে যোগদান করে বিকালে প্রেষণে বদলী হয়ে যান সিলেটে। প্রধান সহকারী কাম হিসাব রক্ষক মো. সেলিম উল্লা সিলেটে রয়েছেন প্রেষণে।
উপজেলা বিভিন্ন দপ্তরে শতাধিক পদ শুন্য রয়েছে। শূন্যপদগুলি হচ্ছে উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে অফিস সুপারের ১টি, সাঁটমুদ্রাক্ষরিকের ১টি, অফিসহকারি কাম মুদ্রাক্ষরিকের ২টি, প্রফেস সার্ভেয়ারের ১টি,উপজেলা ভ’মি অফিসে কানুনগোর ১টি, অফিস সহকারির ৩টি, জারিকারকে ১টি, চেইনম্যানের ১টি পদ শূন্য রয়েছে। উপজেলা কৃষি অফিসের ১৯টি পদ শূন্য রয়েছে । এর মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তার ২টি, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তার ১টি, উপ-সহকারি কর্মকর্তার১৩টি, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তার ১টি, অফিসহকারী ১টি, গার্ড ১টি। উপজেলা প্রকৌশল কার্যালয়ে ১১টি পদ খালি রয়েছে। উপসহকারী প্রকৌশলী ১টি, নক্সাকার উপ-সহকারী প্রকৌশলী ১টি,সােের্ভয়ার ১টি, কার্যসহকারী ৪টি,হিসারক্ষক১টি,অফিস সহকারী ১টি,কমিউনিটি অর্র্গানাইজার১টি,ইলেকট্রিশিয়ান ১টি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার শাহাদাত হোসেন ভ’ইয়া বদলী হয়ে যাবার পর থেকেই পদটি শূন্য রয়েছে। এ অফিসের অফিস সহকারীর পদটিও শূন্য। উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে ক্রেডিপসুপারভাইজারের ১টি, অফিস সহকারীর ১টি, অফিস সহায়কের ২টি পদ শূন্য।
উপজেলা প্রাণী সম্পদ অফিসের ১১টি পদের মধ্যে ৭টি শূন্য। ৩ বছর ধরে বেটেনারী সার্জন নেই। প্রাণী সম্পদ মাঠকর্মীর ২টি,প্রাণী সম্পদ সহকারীর ১টি, কম্পাউন্ডারের ১টি, কৃত্রিম প্রজনন কর্মীও ১টি ও ড্রেসারের ১টি পদ শূন্য।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেবব্রত দাস গত বছর বদলী হবার পর থেকে পদটি শূন্য। সমাজসেবা অফিসে উচ্চমান সহকারীর ১টি, ইউনিয়ন সমাজকর্মীও ু৩টি, অফিস সহকারীর ১টি, কারিগরি প্রশিক্ষকের ২টি,অফিস সহায়কের ১টি পদ। হাওর ও জলাশয় অধ্যুষিত জকিগঞ্জে উপজেলা মৎস্য অফিসারের পদটি ২০১০ সাল থেকে শূন্য। মাঝে ফেরদৌস আনসারী নামে এক কর্মকর্তা এসে ছিলেন মাত্র ৫ মাস। আবু তাহের চৌধুরী এ পদে বর্তমানে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। উপজেলা হিসাব রক্ষণ অফিসে জুনিয়র অডিটরের ৩টি ও টাইপিস্টের একটি পদ শূন্য। উপজেলা শিক্ষা অফিসে সহকারী শিক্ষা অফিসারের ৪টি পদ বহুদিন ধরেই শুন্য। এ অফিসে অফিস সহকারীর ১টি, উচ্চমান সহকারীর ১টি ও অফিস সহায়কের একটি পদ শূন্য। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে হিসাবরক্ষক ও গার্ডের পদ খালি। উপজেলা সমবায় অফিসে সহকারী পরিদর্শকের ২টি, যুব উন্নয়ন অফিসে ক্রেডিটসুপারভাইজারের ১টি, ক্যাশিয়ারের ১টি, অফিস সহকারীর ১টি পদ শূন্য। উপজেলা পরিসংখ্যান অফিসারের পদটি প্রায় ২০ বছর ধরে শূন্য। জুনিয়র পরিসংখ্যানের পদেও লোক না থাকায় উপজেলার বিভিন্ন তথ্য পেতে খুবই সমস্যা হয়। জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন ফেঞ্চুগঞ্জের কর্মকর্তা আজাদ কাজী।এ অফিসে উপ-সহকারী প্রকৌশলীর১টি, সহকারী ইঞ্জিনিয়ারের১টি, নলক’প মেকানিকের ৩টি, অফিস সহায়কের১টি, একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারীর১টি, মাঠসহকারীর ৩টি ও কম্পিউটার অপারেটরের ১টি পদ শূন্য। প্রায় দুই বছর ধরে শুন্য রয়েছে উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তার পদটি। এ অফিসে উপজেলা প্রশিক্ষক(মহিলা)পদটিও শূন্য। জকিগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসে প্রাপ্যতা অনুসারে জুনিয়র ইঞ্জিনিয়ারের ১টি, অয়ারিং ইন্সপেক্টরের ১টি, পাওয়ার ইউজ কো-অর্ডিনেটরের ১টি ও সহকারী কাম একাউনটেন্টের ১টি পদ শূন্য রয়েছে বলে জানান ডিজিএম ইছহাক আলী। জকিগঞ্জ কাস্টমস অফিসে সহকারি রাজস্ব কর্মকর্তার ৩টি, উপ পরিদর্শকের ২টি, কম্পিউটার অপারেটরের ১টি পদ শূন্য রয়েছে।
এ ছাড়া জকিগঞ্জ সরকারি কলেজে গণিতের প্রভাষকসহ অফিস সহায়কের চারটি পদ শূন্য। জকিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ ২৮টি পদের ২৪টিই খালি। জকিগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩টি এবং পুরো উপজেলায় ৬৪টি প্রধান শিক্ষকসহ ১৩৮টি শিক্ষকের পদ শূন্য রয়েছে।
উপজেলা প্রশাসনের সরকারী শূন্য পদের বিষয়ে বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা শহীদুল হক বলেন, জকিগঞ্জ উপজেলা প্রশাসনের সরকারী শূন্য পদগুলো পূরনের নিমিত্তে ইতিমধ্যেই উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ বলেন, বিভিন্ন দপ্তরে শূন্য পদ পূরণের জন্য আমরা মৌখিকভাবে জানিয়েছি। বিশেষ করে হাসপাতালের ডাক্তার, নার্স, পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ ও প্রেষণে বদলী বাতিলের জন্য যোগাযোগ করেছি। দূরবর্তী এই উপজেলার মানুষের সেবা নিশ্চিত করতে অবিলম্বে শূন্য পদ পূরণ করার দাবী জানাচ্ছি।

     এ জাতীয় আরো খবর