,

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিংয়ে শীর্ষ দশ থেকে ছিটকে গেলো এমসি কলেজ

আজহার উদ্দিন শিমুল, এমসি কলেজ ::

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং-২০১৬ এ ৫৯.২১ স্কোর করে ১৫তম হয়েছে সিলেটের ঐতিহবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজ।

তবে গতবার শীর্ষ দশে থাকলেও এবার স্নাতক (সম্মান) ও মাস্টার্স পর্যায়ের কলেজগুলোতে ৫৯.২১ স্কোর করে পাঁচ ধাপ নিচে নেমেচে শতবর্ষী এই বিদ্যাপীঠটি! জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিং-২০১৫ তে সিলেট অঞ্চলের কলেজগুলোর মধ্যে ১০০ নম্বরের মধ্যে ৫৮ স্কোর করে সেরা হয়েছিলো এমসি কলেজ।

শীর্ষ র‌্যাংকিং থেকে পাঁচ ধাপ নিচে নামলেও সিলেট বিভাগের সেরা কলেজ হয়েছে এমসি কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর মধ্যে শিক্ষার সার্বিক মানোন্নয়নে গেল বছর থেকে র‌্যাংকিং পদ্ধতি চালু করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিলেট অঞ্চলে সেরা এমসি কলেজের পরের অবস্থানে থাকা কলেজগুলো হলো, বৃন্দাবন সরকারি কলেজ হবিগঞ্জ (৫৮.৯৬), সরকারি মহিলা কলেজ, সিলেট (৫৬.৮৬), মৌলভীবাজার সরকারি কলেজ, মৌলভীবাজার (৫২.৭২), সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ (৫১), মদনমোহন কলেজ, সিলেট (৫০.৭৪)।

ঢাকার ধানমণ্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ঘোষণা করেন ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং ২০১৬’।

কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফলাফল, গ্রন্থাগারের সংগ্রহ, আইসিটি সাপোর্ট, সহপাঠ কার্যক্রমসহ ৩১টি সূচকে ১০০ নম্বরের মধ্যে ৬৮.১৬ স্কোর করে গতবারের মতো এবারও দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ

     এ জাতীয় আরো খবর