,

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানা যাবে আগামী ৩০ ডিসেম্বর। ওইদিন দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্যা জানান। তিনি আরও জানিয়েছেন, ৩০ ডিসেম্বর সকাল ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল দেওয়া হবে। তার হাতে আনুষ্ঠানিকভাবে এই ফল ও পরিসংখ্যানের কপি হস্তান্তর করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী।
গত ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ছয়টি বিষয়ে অনুষ্ঠিত হয় ২০১৭ সালের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ ও ইবতেদায়িতে ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। দেশের ৭ হাজার ২৬৭টি ও বিদেশের ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সালে শুরু হয় প্রাথমিক সমাপনী পরীক্ষা। আর ইবতেদায়িতে এটি হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে খুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল ঘোষণা করা হচ্ছে।

এই পরীক্ষার সময় আগে দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধঘণ্টা বাড়িয়ে করা হয় আড়াই ঘণ্টা। প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

     এ জাতীয় আরো খবর