,

মুস্তাফিজের ‘ফিজ’ হয়ে ফেরার অপেক্ষা

মামুন রেজা, স্পোর্টস রাইটার::::::

এদেশের কোটি মানুষ তাকে ভালবেসে নাম দিয়েছে ‘কাটার মাস্টার’। মাশরাফি তাকে বলেন ‘ইউনিক’। অল্প ক’দিনেই জাতীয় দলের বড় ভরসার অপর নাম হয়ে উঠেছেন তিনি। তার দিনে ব্যাটসম্যানদের জন্য কঠিন সময় অপেক্ষা করে। তার ‘কাটার’ জাদুতে হিমশিম খায় ব্যাটসম্যানরা। বিশেষ করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি’তে। তাইতে তাকে নিয়ে অযাচিত আলোচনা কিছু কিছু ক্ষেত্রে লাগামহীন মাতামাতিও হয়েছে। কিন্তু যেই ফর্ম খারাপ হতে শুরু হলো অমনি অনেকের আকাশচুম্বী প্রত্যাশার বেলুন চুপসে গেলো।

সম্প্রতি বেশ কয়েক ম্যাচে তাকে নিজেকে হারিয়ে খুঁজতে দেখা গেছে। প্রোটিয়াদের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে মুস্তাফিজের ফর্মের আরও অবনতি ঘটেছে। কিন্তু তিনি ‘ফিজ’। অমিত সম্ভাবনা আর প্রতিভা নিয়ে যার শুরু এতো সহজে হারিয়ে যাবেন তিনি? মোটেই না। ‘ফিজ’ নামেই ব্যাপক পরিচিতি তার। বাংলাদেশের ক্রিকেট ভক্তদের প্রিয় ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান ঠিকই ফিরে আসবেন নিজ চেহারায়। এমনি এমনি তো আর এদেশের মানুষ (যাদের কাছে ক্রিকেট দুর্নিবার ভালবাসার অপর নাম) তাকে ‘কাটার মাস্টার’ উপাধি দেয় নি।

ক’দিন পর থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ। তার আগে দুই টেস্টেই দলে ছিলেন ‘ফিজ’। মুস্তাফিজের প্রথম দক্ষিণ আফ্রিকা সফর। প্রোটিয়াদের বিপক্ষে দুই টেস্টের পরাজয় আর এর সঙ্গে জড়িয়ে থাকা ঘটনাবলি বেশ আলোচনার জন্ম দিয়েছে। টেস্ট দলের অধিনায়ক মুশফিক প্রেন্স কনফারেন্সে এসে বোলারদের উপর ক্ষোভ ঝেড়েছেন। বরং বলা ভাল পেসারদের উপর। দুই টেস্টেই পেসারদের বোলিংয়ে বিশৃঙ্খল অবস্থা। এখানে দেখার বিষয় দুই টেস্টেই টসে জিতে বোলিং বেছে নিয়েছিলেন মুশফিক (সেটা যে কারণেই হোক)। যার প্রভাব পড়েছিল বোলিং এবং ব্যাটিং দুই জায়গাতেই। প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪৯৬ রান করে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ব্যাটসম্যানরা যেন রানমেশিন হয়ে গেলেন। ১৪৬ ওভার ব্যাপী চললো তাদের রান উৎসব। প্রোটিয়া ওপেনার ডিন এলগার ১৯৯ ও হাশিম আমলা করলেন ১৩৭ রান।

পেসারদের উপর রীতিমত স্টিম রোলার চললো যেন। সবচেয়ে বেশি চাপটা গেলো মুস্তাফিজের উপর দিয়ে। ২৭ ওভারে ৯৮ রান খরচ করে মাত্র ১ উইকেট পেলেন তিনি। বাকি পেসারদের অবস্থাও ভাল না। তাসকিন ২৬ ওভারে ৮৮ রান দিয়ে উইকেট শুন্য। আর শফিউল ইসলাম ২৫ ওভারে ৭৪ রান দিয়ে ১ উইকেট। তবে সবচেয়ে বেশি ঝড় গেছে একমাত্র ভরসার স্পিনার মেহেদী হাসান মিরাজের উপর দিয়ে। ৫৬ ওভারে ১৭৮ রান খরচ করেছেন তিনি। আবার দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে ৩০ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়ে কিছুটা কার্যকর মুস্তাফিজ। যদিও চমক হয়ে এসেছিলেন মুমিনুল। মাত্র ৬ ওভার বল করে ২৭ রানে ৩ উইকেট তুলে নেন তিনি।

প্রথম ইনিংসে ৩২০ করে ফলোঅন এড়িয়েছিল বাংলাদেশ। কিন্তু সেটা যথেষ্ট ছিল না। কারণ, নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ২৪৭ রান তুলে ডিক্লেয়ার করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আর তারপরই ব্যাটিংয়ে নেমে তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। মাত্র ৯০ রানে অলআউট হয়ে ৩৩৩ রানে হেরে যায় বাংলাদেশ। মুস্তাফিজসহ সব পেসার এবং ব্যাটসম্যানরা ব্যর্থ।

পরের টেস্ট শুরুর আগেই আবার অধিনায়কত্ব নিয়ে বিতর্ক। আবারও টস কান্ড। আবারও প্রোটিয়াদের রান উৎসব। এবার মাত্র ১২০ ওভারেই ৪ উইকেট হারিয়ে ৫৭৩ রান করে ডিক্লেয়ার দিলেন ডু প্লেসিস। রানের বন্যা বইয়ে দিয়ে ৪ প্রোটিয়াস ব্যাটসম্যান করলেন সেঞ্চুরি। সেঞ্চুরি অবশ্য বাংলাদেশের খেলোয়াড়দেরও হয়েছে। এখানেও ঠিক চারটাই। তবে রান খরচের ক্ষেত্রে। আর এবারও এক্ষেত্রে অগ্রণী ভুমিকা পেসারদের। শুভাশিস রায়, রুবেল হোসেন, মুস্তাফিজ আর স্পিনার তাজুল ইসলাম করেছেন রান দেওয়ার সেঞ্চুরি। পেসারদের মধ্যে একমাত্র মুস্তাফিজ উইকেট পাননি।

এবার ব্যাটিংয়ে ধ্বস নামলো টাইগারদের। ১৪৭ রানেই গুটিয়ে গেলো। ফলোঅন করতে গিয়ে আবার ব্যাটিং ধ্বস। ১৭২ রানে অলআউট হয়ে ইনিংস এবং ২৫৪ রানের পরাজয়। চতুর্থ ইনিংস না হওয়ায় পেসারদের কিছু করার ছিলো না। কিন্তু যা হওয়ার তা প্রথম ইনিংসেই হয়ে গেছে। যেই পিচে রাবাদা দুর্দান্ত বোলিং করে ৫ উইকেট তুলে নিলেন, সেই ম্যাচেই বাংলাদেশের পেসাররা আবারও ব্যর্থ। মুস্তাফিজের জন্য এক ইনিংসে এতো রান দিয়ে উইকেটশুন্য থাকা নতুন অভিজ্ঞতা। কিন্তু ভাল নিশ্চয়ই নয়।

আসলে দুই টেস্টেই বাংলাদেশ এভাবে অসহায় আত্মসমর্পণ করবে কেউ ভাবেনি। সাকিব ছিলেন না। দ্বিতীয় টেস্টে তামিমও ইনিজুরিতে পড়ে অনুপস্থিত। তারপরও এমন হার মেনে নিতে কষ্ট হয়। যদিও এমন হার নতুন কিছু নয়। এ নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু ক্রিকেট ১১ জনের খেলা। সবাইকেই যার যার ভুমিকা পালন করতে হয়। হারজিৎ তো খেলারই অংশ। তবে ওয়ানডেতে বাংলাদেশ দারুন ফর্মে আছে। সদ্য সমাপ্ত আইসিসি চ্যাপিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল পর্যন্ত খেলে এসেছে। দলটি অনেকদিন থেকেই অনেক ধারাবাহিক ওয়ানডেতে। সরাসরি বিশ্বকাপ খেলাও নিশ্চিত করেছে। এই

     এ জাতীয় আরো খবর