,

সিলেট আওয়ামীলীগে চমক : জকিগঞ্জের মাসুক উদ্দিন মহানগরের সভাপতি

স্টাফ রাইটার::
জকিগঞ্জের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ আলোচনায় সিলেট সিলেট জেলা আওয়ামীলীগের সভাপতি পদে এবং তার ছোট ভাই সিলেট মহানগরের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ মহানগর কমিটির সভাপতি পদে আলোচনায় ছিলেন। সবাইকে চমকে দিয়ে তিনি সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি সিলেট জেলা আওয়ামীলীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
আজ ৫ ডিসেম্বর একই সাথে হচ্ছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়েছে। । নগরীর আলীয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সিলেট মহানগরের সভাপতি পদে মাসুক উদ্দিনের নাম ঘোষণা দেন। জকিগঞ্জ থেকে সিলেটে জেলা ও মহানগরে এটাই বড় ধরণের কোনো রাজনৈতিক পদ প্রাপ্তি।
মাসুক উদ্দিন আহমদ দলের ত্যাগী নেতা এবং রণাঙ্গণের বীর সেনানী হিসেবে দলে আলাদাভাবে পরিচিত। নিজের রাজনৈতিক ক্যারিয়ারও বেশ বর্ণাঢ্য। দশম সংসদ নির্বাচনে দলীয় প্রধানের নির্দেশ মেনে তিনি সংসদ সদস্য হবার লোভ ত্যাগ করে মনোনয়নপত্র প্রত্যাহার করেছিলেন দলের স্বার্থে। তাছাড়া যারা সভাপতি পদের জন্য যোগাযোগ করছেন তাদের মধ্যে একমাত্র মাসুক উদ্দিনই বীর মুক্তিযোদ্ধা। সিলেট এম.সি কলেজের ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে বি.এ পরীক্ষার ফরম পূরণ করে ফাইনাল পরীক্ষার প্রস্তুতি নেয়ার সময় বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযোদ্ধে ঝাপিয়ে পড়ি বলে মাসুক উদ্দিন জানান। মহান মুক্তিযোদ্ধের পর দেশ স্বাধীন করে এম.সি কলেজ থেকেই মাসুক উদ্দিন আহমদ ¯œাতক ডিগ্রি লাভ করেন। ¯œাতক ডিগ্রিধারী বীর মুক্তিযোদ্ধা হিসেবে তখন চাকুরিতে যোগ দিলে সরকারের উচ্চ পর্যায়ের কোন চাকুরি পেতেন। সহকর্মীরা অনেকে পেয়েছেও তাই্। সরকারি চাকুরি না করে বঙ্গবন্ধুর ডান হস্ত বলে পরিচিত বৃহত্তর সিলেটের অভিভাবক সাবেক পররাষ্ট্র মন্ত্রী মরহুম আব্দুস সামাদ আজাদের ¯েœহধন্য কাছের মানুষ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজনৈতিক গুরু মেনে ছাত্রলীগের পর সিলেট আওয়ামীলীগের রাজনীতিতে যোগ দিয়ে বর্তমানে তিনি মহানগর সভাপতির আসন অলংকৃত করলেন। ছয়দফার আন্দোলন করে মাসুক উদ্দিনের বড় ভাই আতাউর রহমান জেল খেটেছেন, ছোট ভাই ক্লিন ইমেজের আসাদ উদ্দিন আহমদ সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, ছেলে তামীম আহমদ অমি যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতি, প্রয়াত স্ত্রী রেহানা মাসুক ছিলেন সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক। পুরোপুরি আওয়ামীলীগ পরিবারের মানুষ নির্লোভ নির্মোহ রাজনীতিবিদ মাসুক উদ্দিন আহমদ সিলেট মহানগরের সভাপতি হওয়ায় ধারণা করা হচ্ছে আগামী দিনে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে শেখ হাসিনার তাঁর উপরই আস্থা রাখতে পারেন । এ ক্ষেত্রে মহানগর আওয়ামীলীগকে ঢেলে সাজাতে তিনি তাঁর ছোট ভাই আসাদ উদ্দিনের সহযোগিতা পাবেন।

     এ জাতীয় আরো খবর