,

করোনা ও শীত উপেক্ষা করে বালাউটি ছাহেব (র.) এর ঈসালে সাওয়াব মাহফিলে মুসল্লীর ঢল
জকিগঞ্জ(সিলেট)::
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস ও তীব্র শীতের কনকনে ঠান্ডা উপেক্ষা করে আল্লামা ফুলতলীর একনিষ্ঠ খলিফা,প্রখ্যাত বুযুর্গ অধ্যক্ষ আল্লামা বালাউটি ছাহেব (র.) এর দ্বিতীয় বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল সোমবার জকিগঞ্জের বালাউটি ছাহেব বাড়ির দণি মাঠে অনুষ্ঠিত হয়েছে। ঈসালে সাওয়াব মাহফিলে হাজির হন হাজার হাজার মুসল্লী ও বালাউটি হুজুরের ভক্ত মুরিদান ও শুভার্থীগণ। ভোরে বালাউটি ছাহেবের মাজার জিয়ারত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলীর মোনাজাতের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি। প্রিয় মুর্শিদের প্রিয় প্রাঙ্গণ মাজার শরীফ ছিল অভ্যাগতদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। মাহফিলে তালিম তরবিয়ত, জিকির আজকার, মোনাজাতে ভিন্ন পরিবেশের সৃষ্টি হয় বালাউটি ছাহেবের মাজার প্রাঙ্গণ। মাহফিলকে কেন্দ্র করে রবিবার থেকেই দেশের বিভিন্ন স্থানের ভক্ত-আশেকানরা বালাউট ছাহেব বাড়িতে এসে অবস্থান নেন। লোকে লোকারণ্য ছিলো মাহফিলসহ আশপাশ এলাকা। মাহফিলের সার্বিক শৃঙ্খলায় নিয়োজিত ছিলেন পুলিশসহ নিজস্ব কয়েকশ স্বেচ্ছাসেবী। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য বিধি মেনে আয়োজক কমিটি সকলকে ফ্রি মাস্ক ও হেন্ড স্যানিটাইজার সরবরাহ করেন। মাহফিলে করোনাভাইরাসের কবল থেকে বিশ্ববাসীর মুক্তির জন্য বিশেষ মোনাজাতও করা হয়।
সকাল ১০টা থেকে আনুষ্ঠানিকভাবে খতমে কুরআন, খতমে বুখারী, খতমে দালাইলুল খাইরাত, খতমে খাজেগান, মিলাদ-কিয়ামের পর থেকে পীর-মাশায়িখ, উলামায়ে কেরামগণের ধারাবাহিক বয়ান করেন। বাদ জোহর বালাউট দারুল কোরআন হাফিজিয়া মাদরাসার হিফজ সম্পন্নকারীদের মধ্যে পাগড়ী প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন ইছামতি দারুল উলুম কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্য শায়খুল হাদীস আল্লামা মো. হবিবুর রহমান।
আল্লামা বালাউটি ছাহেবের বড় ছাহেবজাদা মুফতি মাওলানা উবায়দুর রহমান বালাউটির সভাপতিত্বে ও মাওলানা ডা. ছাফিউর রহমান বালাউটি ও মাওলানা আজির উদ্দিনের যৌথ সঞ্চালনায় মাহফিলে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, মৌকারা দরবার শরীফের পীর ছাহেব আমিরুস সালিকিন মাওলানা নেছার উদ্দীন ওয়ালী উল্লাহি, ফান্দাউক দরবার শরীফের পীর ছাহেব মাওলানা সাইয়্যিদ মঈনুদ্দিন আল হুসাইনি, দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক কবি মাওলানা রুহুল আমীন খাঁন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মাসুক উদ্দিন আহমদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আহমদ আবুল কালাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. জহিরুল ইসলাম, ছাহেবজাদায়ে বালাউটি মাওলানা হাবিবুর রহমান, সোনাকান্দা দরবার শরীফের পীরজাদা মাওলানা হুসাইন আহমদ, ফান্দাউক দরবার শরীফের পীরজাদা মাওলানা সাইয়্যিদ জাকারিয়া আল হুসাইনী, আনজুমানে আল ইসলাহ’র মহাসচিব মাওলানা মনোওর আলী, আনজুমানে আল ইসলাহ ঢাকা মহানগর সভাপতি মাওলানা আবু নছর জিহাদী, হবিবপুর কেশবপুর সিনিয়র মাদরাসার অধ্য মাওলানা আব্দুল হাকিম, চান্দাইপাড়া সিনিয়র মাদরাসার অধ্য মাওলানা সরওয়ারে জাহান, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদরাসার অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মাওলানা মোশাহিদ আহমদ কামালী, মিয়ারবাজার আলিম মাদরসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুক্তাদির খান, মাওলানা সদরুল আমিন জগন্নাতপুরী, মিয়ার বাজার আলিম মাদরাসার উপাধ্য মাওলানা পিয়ার মাহমুদ, মাওলানা কাজী আব্দুর রহমান বড়লেখী, মাওলানা কুতবুল আলম চান্দগ্রামী, রতনগঞ্জ বাজার জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল কুদ্দুছ।
বয়ানে পীর-মাশায়িখ, উলামায়ে কেরামগণ বলেন, আল্লামা বালাউটি ছাহেব (র.) শরীয়ত ও তরিকতের অন্যতম রাহবার ছিলেন। দ্বীন ইসলামের সঠিক মতাদর্শ প্রচার ও প্রসারে তাঁর অবদান অবিস্মরণীয়। তিনি আহলে সুন্নাত ওয়াল জামাতের দিশারী এক প্রখ্যাত বুযুর্গ। অনেক ত্যাগ-তিতিার মাধ্যমে দ্বীন ইসলামের বহুমুখী খিদমত তাকে মহান ব্যক্তিত্বে পরিণত করেছে। সর্বজন স্বীকৃত একজন প্রকৃত ওলী-আল্লাহ হিসেবে তাঁর ছিল ব্যাপক পরিচিতি। আল্লামা বালাউটি ছাহেব (র.) দেশ ও মানুষের জন্য অনেক কল্যাণমূলক কাজ করে গেছেন। তাঁর শুন্যতা কখনো পূরণ হবার নয়।
মাহফিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, মাওলানা মো. মাহবুবুর রহমান বালাউটি, জকিগঞ্জ প্রেসকাব সভাপতি আবুল খায়ের চৌধুরী, হাফিয আব্দুল গনী, ভাদেশ্বর মডেল ফাযিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা ইউনুস আহমদ, জালালপুর ফাযিল মাদরাসার সহকারী অধ্যাপক শামছুল হক বিন আপ্তাব, বাদেদেওরাইল ফুলতলী কামিল (এম.এ) মাদরাসার সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার, সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদ বাহাদুর, সিলেট মহানগর আওয়ামী লীগ নেতা আতিকুর রহমান সুয়েব, মাওলানা মাশুকুর রহমান বালাউটি, হাফিজ মাওলানা মোহাম্মদ ওলিউর রহমান বালাউটি, হলিয়ারপাড়া ফাযিল মাদরাসার প্রভাষক মাওলানা ফরিদ আহমদ, মাওলানা নুরুল ইসলাম দরিয়াবাদী, মাওলানা শফিকুর রহমান মনসুরপুরী, উপজেলা ছাত্রলীগ সভাপতি দেলোয়ার হোসেন চেধৈুরী, কবি মাওলানা মাহবুবুর রহীম, হাফিজ মাওলানা জসিম উদ্দিন প্রমুখ।
মাহফিলে হামদ, নাত ও মর্সিয়া পরিবেশন করেন রিসালাহ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মুজাহিদুল ইসলাম বুলবুল, আব্দুল ওয়াদুদ ময়নুল, মাহমুদ আব্দুল কাদির, সবুজকুঁড়ী শিল্পীগোষ্ঠীর পরিচালক মাওলানা সুলতান আহমদ, মামুনুর রশীদ, ইন্তেজার শিল্পীগোষ্ঠীর পরিচালক মোহাম্মদ শরীফ, হাফিজ আব্দুল মতিন, ইমন আহমদ ও রিয়াদুর রহমান চৌধুরী। করোনা ভাইরাসের কারণে আগামী ১৫ জানুয়ারি আল্লামা ফুলতলীর ঈসালে সাওয়াব মাহফিল স্থগিত করা হয়েছে। বালাউটি ছাহেবের ঈসালে সাওয়াব মাহফিলেই যেন আল্লামা আল্লামা ফুলতলীর ঈসালে সাওয়াব মাহফিলে যোগদানের মাহাত্ন্য খুঁজে পেয়েছেন অভ্যাগতরা।

     এ জাতীয় আরো খবর